রানা প্লাজার শহীদদের প্রতি বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি)-র শ্রদ্ধা নিবেদন
নিজস্ব প্রতিবেদক, ঢাকা | ০৯ অক্টোবর ২০১৫ | ০৪:৪৩
রানা প্লাজার শহীদদের স্মৃতির উদ্দেশে শহীদ বেদীতে ২৪ এপ্রিল ২০৫, শুক্রবারে, পুস্পস্তবক অর্পন করেন বাশির কর্মী-সংগঠকেরা। ছবি: বাশি

ঢাকার সাভারে রানা প্লাজা ভবন ধসে কয়েক হাজার শ্রমিকের মৃত্যু এবং আরো কয়েক হাজার শ্রমিকের আহত-পঙ্গু হয়ে যাওয়ার নৃশংস ঘটনার দ্বিতীয় বার্ষিকীতে বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি) ‘রানা প্লাজা শহীদ বেদীতে’ পুস্পস্তবক অর্পণ করে শহীদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেছে।

২৪ এপ্রিল ২০১৫, শুক্রবার, সকালে ইনস্টিটিউট-এর অছি পরিষদের সদস্য গোলাম মুর্শেদ ও নির্বাহী কমিটির অধিকারিক প্রিসিলা রাজসহ কর্মী-সংগঠকবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে ঘটনার জন্য দায়ীদের বিচার, হতাহতদের ক্ষতিপূরণ প্রদান, ২৪ এপ্রিলকে শ্রমিক নিরাপত্তা ও শোক দিবস এবং আদর্শ কর্মপরিবেশ নিশ্চিতের দাবিতে আন্দোলনরত সংগঠনগুলোর পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন বাশির সংগঠকেরা।

দিনটি উপলক্ষে বাশি প্রকাশ করেছে একটি সংক্ষিপ্ত রিপোর্ট। এতে পরিস্থিতির সর্বশেষ অবস্থা সংকলিত হয়েছে। সম্ভাব্য দায়ীদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বর্তমান অবস্থা, এক টাকা্ও ক্ষতিপূরণ না দেওয়া, আংশিক অনুদান প্রদানকে ক্ষতিপূরণ বলে চালিয়ে দেওয়ার প্রচেষ্টা, আহতদের পুনর্বাসন, রানা প্লাজা শহীদ বেদীর নির্মাণ ইত্যাদি ইস্যু স্থান পেয়েছে ওই রিপোর্টে।