বাঁশখালীতে গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় আরো দুই জনের মৃত্যুর ঘটনায় বাশির বিবৃতি
বিবৃতি । ২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২১ | ১২:৪০

বাঁশখালীতে এস আলম গ্রুপের নির্মাণাধীন কয়লাবিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের ওপরে পুলিশের গুলি চালানোর ঘটনায় গত ২০ ও ২১ এপ্রিলে আরো দুইজন শ্রমিকের মৃত্যুর ঘটনায় আমরা মর্মাহত ও শোকাভিভূত। আন্দোলনরত শ্রমিকদের ওপরে পুলিশের নির্বিচার গুলি চালানোর এ নিন্দনীয় ঘটনায় গত পাঁচদিনে সাতজন শ্রমিক নিহত হওয়া হলো। আমরা চাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের খুঁজে বের করে তাদের শাস্তি নিশ্চিত করা হোক। যারা নিরীহ শ্রমিকদের হত্যা করে দেশ ও রাষ্ট্রকে অস্থিতিশীল করতে চাইছে, তাদের চিহ্নিত করা দরকার।

 

বাঁশখালীতে আইন ও বিধিবহির্ভূত উপায়ে এসএস পাওয়ার ওয়ান লিমিটেড নামের এই কারখানাটি স্থাপনের কর্মকাণ্ডেই নিহিত আছে সেখানে বারবার শ্রমিক আসন্তোষ এবং স্থানীয় মানুষদের সাথে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের সংঘাতের কারণ। আমরা আরো উদ্বিগ্ন এটা দেখে যে, কেন্দ্রটিতে দীর্ঘদিন ধরে শ্রম আইন মেনে চলা হয়নি, শ্রমিকদের সাপ্তাহিক ছুটির ব্যবস্থা রাখা হয়নি এবং শ্রমিক শেডে বাস করার পরিবেশ নেই। অথচ নিয়োজকদের এ জন্য কোনো শাস্তিমূলক ব্যবস্থার মুখোমুখি হতে হয়নি।

 

আমরা দাবি করছি, নিয়োজক কর্তৃপক্ষ আহত শ্রমিকদের পুরো চিকিৎসার দায়ভার নিক, অবিলম্বে শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নেওয়া হোক এবং নিশ্চিত করা হোক দোষীদের বিচার।

 

বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি)-র পক্ষে

শবনম হাফিজ

সদস্য, ট্রাস্টি বোর্ড