“জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়নের সমস্যা” শীর্ষক আলোচনা ১৫ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক, ঢাকা | ০২ এপ্রিল ২০১৬ | ০৯:০৫

জাতীয় ন্যূনতম মজুরি ইস্যুতে করণীয় ঠিক করতে বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি) আয়োজন করেছে এক আলোচনা ও মতবিনিময় সভার। শ্রমিক আন্দোলনের প্রতি নিবেদিত ও দীর্ঘদিন শ্রমিক অধিকার নিয়ে কাজ করছে এমন সংগঠন ও ব্যক্তিবর্গের সাথে পরামর্শ ও আলোচনা করে কর্মসূচি নির্ধারণ করার লক্ষ্যে এবারের অনুষ্ঠানটি হাতে নেওয়া হয়েছে।

আলোচনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, সাবেক সচিব ও নিম্নতম মজুরি বোর্ডের সাবেক চেয়ারম্যান ইকতেদার আহমেদ, অ্যাডভোকেট নেসার আহমেদ, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লা চৌধুরী, গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি ও গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় কমিটি ও নৌ-যান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল, গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখ্‌তার লিমাসহ আরো অনেকের অংশ নেওয়ার কথা রয়েছে।

বাশির আমন্ত্রণপত্রে বলা হয়েছে, “দেশের শ্রমিকদের ন্যূনতম জীবনমান নিশ্চিত করতে জাতীয় ন্যূনতম মজুরি ব্যবস্থার প্রয়োজন প্রশ্নাতীত। অথচ জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ ও বাস্তবায়নে সরকার ও মালিকপক্ষের অনীহা যেমন প্রকাশ্য, এ নিয়ে প্রয়োজনীয় আলোচনা-গবেষণা যেমন অপ্রতুল, তেমনই এর জন্য যুথবদ্ধ শ্রমিক আন্দোলনও অনুপস্থিত। তাই এ বিষয়ে করণীয় ঠিক করতে বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি) আয়োজন করেছে এক আলোচনা ও মতবিনিময় সভার।“

সবার জন্য উন্মুক্ত এই আলোচনা অনুষ্ঠিত হবে ১৫ এপ্রিল ২০১৬, শুক্রবার, বিকাল ৪:০০টায়। স্থান: মনির-আজাদ সেমিনার কক্ষ, মনি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবন, ২১/২ পুরানা পল্টন, ঢাকা।

আলোচনার মূল প্রবন্ধ আগেই প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগ্রহীদের info@bashibd.com এবং bashipost@gmail.com ঠিকানাতে ইমেইল করে মূল প্রবন্ধ (keynote paper) সংগ্রহ করার জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়া অনুষ্ঠানের দিন ঘটনাস্থল থেকেও তা সংগ্রহ করা যাবে।

যেকোনো প্রয়োজনে বাশির ফোন নম্বর ০১৮৬৩৭০০৭৩৭-তে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।