ছড়িয়ে দিন

ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো নিয়মিত ব্যবহার করেন? অনায়াসে বাংলা বা ইংরেজিতে ছোটবড় পোস্ট দিতে পারেন? ছবি-ভিডিও শেয়ার করতে ভালো লাগে? তবে শ্রমিকদের জন্য আপনার করার আছে অনেক কিছু। শ্রমিকদের হয়ে দুটো কথা বলাও শ্রমিক আন্দোলনেকে অনেক শক্তিশালী করে তোলে। আপনার মৌন সম্মতিও শ্রমিক আন্দোলনের যোদ্ধা তৈরি করে। আর আপনার ভাষার ব্যবহার লড়াইয়ের হাতিয়ারকে শানিত করে তোলে।

আপনার বক্তব্যকে প্রকাশ করুন বাশির ফেসবুক ও টুইটার পাতায়। আওয়াজ তুলুন শ্রমিকদের জন্য এক মানবিক-শোষণহীন সমাজের।

হতে পারেন স্বেচ্ছাসেবক

শ্রমজীবী মানুষেরা যাতে অন্তত ন্যূনতম মাত্রায় মানবিক জীবনধারণের সুযোগ পায়, সে লক্ষ্যে কাজ করে বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি)। এই ন্যূনতম মাত্রাটি নির্ধারিত হয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সমঝোতাসমূহ, বিশেষত ১৯৯৮ সালে ‘কর্মক্ষেত্রে মৌলিক নীতি ও অধিকার সম্পর্কিত’ আইএলও’র ঘোষণা এবং সর্বজনীন মানবাধিকার ঘোষণার ২৩ নম্বর অনুচ্ছেদ এবং বাংলাদেশের সংবিধানের ওপর ভিত্তি করে।

এ জন্য বাশি বিভিন্ন কাজ করে। যার মধ্যে শ্রমিকদের প্রশিক্ষিত করা, বই-পুস্তক প্রকাশ, স্কুল পরিচালনা, গবেষণা, আন্দোলন-প্রতিবাদ, সাহিত্য-সংস্কৃতি উৎসাহিতকরণ থেকে শুরু করে ট্রেড ইউনিয়ন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মধ্যে আন্তসম্পর্ক গড়ে তোলার মতো বহু কাজ অন্তর্ভুক্ত।

বাশিতে দুই ধরনের স্বেচ্ছাসেবকের কাজের সুযোগ আছে : পেশাদার স্বেচ্ছাসেবক এবং সাধারণ স্বেচ্ছাসেবক।

ক. পেশাদার স্বেচ্ছাসেবক

খ. সাধারণ স্বেচ্ছাসেবক

বিস্তারিত

হাত বাড়ান

খরচের ব্যাপারে বাশি যথাসম্ভব মিতব্যয়ী এবং এর আনুষঙ্গিক খরচও খুব কম। ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক দাতাদের থেকে বাশি যেসব দান, অনুদান বা চাঁদা পায়, সেগুলোকে যথাসম্ভব সঠিকভাবে ব্যবহারে সচেষ্ট থাকে বাশি। ছোট-বড় যেকোনো পরিমাণ আর্থিক সহায়তাই সাদরে গৃহীত হয়।

আপনার সহায়তার জন্য ধন্যবাদ। আপনার দানের প্রতিটি পয়সাকে যথাযথভাবে কাজে লাগাতে বাশি বদ্ধপরিকর!

অর্থ সহায়তা দিতে আগ্রহীরা দয়া করে আমাদের জানান এই ইমেইল ঠিকানায়:

bashipost@gmail.com

info@bashibd.com

অথবা টাকা পাঠান আমাদের বিকাশ হিসাব নম্বরে: 01863-700-737